ভারতীয় রেলপথ চীনা কোম্পানির সাথে একটি চুক্তি শেষ করেছে। 2016 সালে, চীনা সংস্থাটির সাথে ৪1১ কোটি রুপিতে একটি চুক্তি হয়েছিল, যাতে এটিতে ৪১7 কিলোমিটার দীর্ঘ রেল ট্র্যাকে একটি সিগন্যাল সিস্টেম ইনস্টল করতে হয়েছিল।
রেলপথ চীনা কোম্পানির সাথে 471 কোটি চুক্তি বাতিল করেছেগ্যালভান উপত্যকায় হিংস্র সংঘর্ষের পরে চীন বিরুদ্ধে ক্ষোভ
লাদাখের গালভান উপত্যকায় চীনের হস্তশিল্পের পরে, ভারত এখন এটিকে পাঠ শেখাতে ব্যস্ত। ভারতীয় রেলপথ চীনা কোম্পানির সাথে একটি চুক্তি শেষ করেছে। ২০১ 2016 সালে, চীনা সংস্থাটির সাথে ৪1১ কোটি রুপিতে একটি চুক্তি হয়েছিল, যাতে এটিতে ৪১7 কিলোমিটার দীর্ঘ রেল ট্র্যাকে একটি সিগন্যাল সিস্টেম ইনস্টল করতে হয়েছিল। এর আগে সরকার বিএসএনএল ও এমটিএনএলকে চীনা সরঞ্জামের ব্যবহার কমাতে নির্দেশনা দিয়েছিল।
In view of poor progress, it is decided by Dedicated Freight Corridor Corporation of India (DFCCIL) to terminate the contract with Beijing National Railway Research and Design Institute of Signal and Communication Group Co. Ltd. pic.twitter.com/CZerMVSwIf
— ANI (@ANI) June 18, 2020
ডেডিকেটেড ফ্রেট করিডোর কর্পোরেশন অফ ইন্ডিয়া (ডিএফসিসিআইএল), বেইজিং ন্যাশনাল রেলওয়ে গবেষণা এবং ডিজাইন ইনস্টিটিউট অফ সিগন্যাল এবং যোগাযোগ গ্রুপ কো। লিমিটেড এর সাথে চুক্তিটি বাতিল করেছে। এই প্রকল্পের আওতায় কানপুর এবং দ্বীন দয়াল উপাধ্যায় রেলস্টেশন বিভাগের মধ্যে ৪১7 কিমি দূরে সিগন্যালিং ও টেলিযোগাযোগের কাজ করা উচিত ছিল। এটির ব্যয় 471 কোটি টাকা।
রেলওয়ে কী বলল
ভারতীয় রেলওয়ে বলছে যে, ভারতীয় রেলের অধীনে থাকা ডিএফসিসিআইএল খারাপ পারফরম্যান্সের কারণে চীনা কোম্পানির সাথে চুক্তিটি বাতিল করেছে। সংস্থাটির খারাপ পারফরম্যান্সের কারণে ডিএফসিসিআইএল এই সিদ্ধান্ত নিয়েছে।
চীন নিয়ে প্রথম পদক্ষেপ, রেলপথ চীনা সংস্থাটির সাথে 471 কোটি চুক্তি বাতিল করেছে
ভারতীয় রেলপথ চীনা কোম্পানির সাথে একটি চুক্তি শেষ করেছে। ২০১ 2016 সালে, চীনা সংস্থাটির সাথে ৪1১ কোটি রুপিতে একটি চুক্তি হয়েছিল, যাতে এটিতে ৪১7 কিলোমিটার দীর্ঘ রেল ট্র্যাকে একটি সিগন্যাল সিস্টেম ইনস্টল করতে হয়েছিল।
রেলপথ চুক্তিটি বাতিল করে দেয় (ফাইলের ছবি)রেলপথ চুক্তিটি বাতিল করে দেয় (ফাইলের ছবি)
রেলপথ চীনা কোম্পানির সাথে 471 কোটি চুক্তি বাতিল করেছেগ্যালভান উপত্যকায় হিংস্র সংঘর্ষের পরে চীন বিরুদ্ধে ক্ষোভ
লাদাখের গালভান উপত্যকায় চীনের হস্তশিল্পের পরে, ভারত এখন এটিকে পাঠ শেখাতে ব্যস্ত। ভারতীয় রেলপথ চীনা কোম্পানির সাথে একটি চুক্তি শেষ করেছে। ২০১ 2016 সালে, চীনা সংস্থাটির সাথে ৪1১ কোটি রুপিতে একটি চুক্তি হয়েছিল, যাতে এটিতে ৪১7 কিলোমিটার দীর্ঘ রেল ট্র্যাকে একটি সিগন্যাল সিস্টেম ইনস্টল করতে হয়েছিল। এর আগে সরকার বিএসএনএল ও এমটিএনএলকে চীনা সরঞ্জামের ব্যবহার কমাতে নির্দেশনা দিয়েছিল।
ডেডিকেটেড ফ্রেট করিডোর কর্পোরেশন অফ ইন্ডিয়া (ডিএফসিসিআইএল), বেইজিং ন্যাশনাল রেলওয়ে গবেষণা এবং ডিজাইন ইনস্টিটিউট অফ সিগন্যাল এবং যোগাযোগ গ্রুপ কো। লিমিটেড এর সাথে চুক্তিটি বাতিল করেছে। এই প্রকল্পের আওতায় কানপুর এবং দ্বীন দয়াল উপাধ্যায় রেলস্টেশন বিভাগের মধ্যে ৪১7 কিমি দূরে সিগন্যালিং ও টেলিযোগাযোগের কাজ করা উচিত ছিল। এটির ব্যয় 471 কোটি টাকা।
রেলওয়ে কী বলল
ভারতীয় রেলওয়ে বলছে যে, ভারতীয় রেলের অধীনে থাকা ডিএফসিসিআইএল খারাপ পারফরম্যান্সের কারণে চীনা কোম্পানির সাথে চুক্তিটি বাতিল করেছে। সংস্থাটির খারাপ পারফরম্যান্সের কারণে ডিএফসিসিআইএল এই সিদ্ধান্ত নিয়েছে।
আমি আপনাকে বলি যে সোমবার রাতে গালভান উপত্যকায় ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে একটি সহিংস সংঘর্ষ হয়েছিল, যাতে ভারতের 20 সেনা শহীদ হন। চীনের এই পদক্ষেপের পরে দেশে ক্ষোভের পরিবেশ রয়েছে।
এর আগে বুধবার টেলিকম মন্ত্রক বিএসএনএলকে চীনা সংস্থার ইউটিলিটি হ্রাস করার নির্দেশ দিয়েছে। মন্ত্রণালয় বিএসএনএলকে নির্দেশ দিয়েছে যে তাদের কার্যকর করার ক্ষেত্রে চীনা সংস্থাগুলির উপযোগ হ্রাস করতে হবে। যদি কোন বিড হয় তবে এটি আবার বিবেচনা করুন। এ ছাড়া যোগাযোগ মন্ত্রণালয় বেসরকারী সংস্থাগুলিকেও নতুন করে চিন্তা করে এই দিকটিতে দৃ decisions় সিদ্ধান্ত নিতে নির্দেশ দিয়েছে।
একই সময়ে, বাণিজ্য সংস্থা ক্যাট চীনা পণ্য বর্জন এবং ভারতীয় পণ্য প্রচারের জন্য জাতীয় প্রচারকে আরও তীব্র করার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থাটি ৫০০ টি পণ্যের একটি তালিকা প্রস্তুত করেছে, সেখান থেকে চীন থেকে অর্ডার না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।