বর্তমানে প্রচেষ্টা প্রকল্পের আবেদন প্রক্রিয়া বদলানো হয়েছে এবং ফর্ম জমা করার পরিবর্তে মোবাইল অ্যাপের মাধ্যমে আবেদন করতে হবে।

মোবাইল অ্যাপের মাধ্যমে আবেদন করতে হবে

Update 08.05.2020

প্রচেষ্টা (Prachesta) প্রকল্পের সুবিধা পাওয়ার উপযুক্ত ও আবেদন করতে আগ্রহী শ্রমিকেরা মোবাইল অ্যাপের মাধ্যমে সহজেই আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য প্রচেষ্টা প্রকল্পের মোবাইল অ্যাপ আপনার ফোনে ইনস্টল করে নিতে হবে। প্রচেষ্টা প্রকল্পের ওয়েবসাইট prachestawb.in থেকে অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন। গুগল প্লে স্টোর থেকেও এই অ্যাপ পাওয়া যেতে পারে।

ওয়েবসাইট টি চালু না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে অনুরোধ করা হচ্ছে।

মোবাইল অ্যাপের মাধ্যমে আবেদন করার সময় প্রয়োজনীয় বিবরণ যেমন ব্যক্তিগত বিবরণ, যোগাযোগের তথ্যাদি ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ সহ প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করতে হবে। নিচে উল্লেখ করা ডকুমেন্টগুলি হাতের নাগালে রাখলে আবেদন করতে সুবিধা হবে।

ভারত সরকার অনুমোদিত প্যান কেন্দ্র খুলতে চান ? # CLICK HERE

প্রচেষ্টা প্রকল্পের নতুন নির্দেশিকার শর্তাবলী
১) আবেদনকারীকে পরিবারের একা রোজগেরে হতে হবে
২) আবেদনকারীকে সরকারি বা বেসরকারি চাকরীজীবী হওয়া চলবে না
৩) আবেদনকারী যদি রাজ্যের কোনও পেনসন স্কিমের সাথে যুক্ত থাকে, তবে সে গ্রাহ্য হবে না।
৪) আবেদনকারীর সামাজিক সুরক্ষা যোজনায় নাম থাকলে না সুবিধাভোগী হলে সে গ্রাহ্য হবে না।
৫) আবেদনকারী MGNREGA তে নথিভুক্ত হয়ে থাকলে, সে গ্রাহ্য হবে না।
৬) আবেদনকারী কৃষিকাজের সহিত যুক্ত থাকলে সে গ্রাহ্য হবে না।
৭) পরিবারের যে কোনও একজন ব্যক্তি এই টাকা পাবে, সবাই নয়।
8) আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার দিতে হবে।

মোবাইল নম্বর
ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ (পাসবই)
ভোটার কার্ড আবশ্যক (ডিজিটাল রেশন কার্ড / আধার কার্ড লাগতে পারে)
আপনাদের সুবিধার্থে সম্পূর্ণ আবেদন পদ্ধতি আমরা যত শীঘ্র সম্ভব দিয়ে দেব, আপনাদের অপেক্ষা করতে অনুরোধ করা হচ্ছে। সঙ্গে থাকুন ও এই পেজ নিয়মিত দেখতে থাকুন। কোনো সমস্যা হলে এই পেজ আপডেট করতে রিলোড / রিফ্রেশ করে নেবেন। এই পোস্টের লিংকটি সেভ করে রাখুন, প্রয়োজনে লিংকটা ফেসবুকে শেয়ার করে নিজের প্রোফাইলে সেভ করে রাখতে পারেন।

This Video Collectd from AET Youtube Channel

DOWNLOAD THE PRACHESTA ANDROID APP Update -08.05.2020

Date – 27.04.2020

রাজ্যের অসংগঠিত শ্রমিকদের স্বার্থে মমতা ব্যানার্জীর সরকার (Mamata Banerjee) ‘প্রচেষ্টা প্রকল্প” নামের এক যোজনার ঘোষণা করেছিল। ওই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রত্যেক অসংগঠিত শ্রমিকরা প্রতি মাসে ১ হাজার করে টাকা পেত। কিন্তু কদিন যেতে না যেতেই ওই প্রকল্প নিয়ে বড় ঘোষণা করা হল রাজ্য সরকারের তরফ থেকে।

আপাতত মমতা ব্যানার্জীর সাধের প্রচেষ্টা প্রকল্প স্থগিত রাখার নির্দেশ রাজ্য সরকারের তরফ থেকে। প্রচেষ্টা প্রকল্পের ফর্ম মূলৎ বিডিও অফিস, ব্লক স্তরের অফিস থেকে বিলি করা হচ্ছিল। কিন্তু নিয়ম কানুন না মেনে লকডাউনের নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখিয়ে শয়ে শয়ে মানুষ এই ফর্ম তোলার জন্য ভিড় জমাচ্ছিল।

ভারত সরকার অনুমোদিত প্যান কেন্দ্র খুলতে চান ? # CLICK HERE

এভাবে ভিড় জমার জন্য আপাতর প্রচেষ্টা প্রকল্পকে স্থগিত করা হল। এই মর্মে সব জেলার জেলাশাসককে ইতিমধ্যে চিঠিও পাঠানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

আপাতত এই ফর্ম বিলি অনলাইনে চালু থাকবে কি না, সেটা নিয়ে কোন স্পষ্ট ইঙ্গিত দেওয়া হয়নি। তবে এই নতুন সিদ্ধান্তের ফরে অসংগঠিত শ্রমিকদের আশার আলো আবারও যে নিভে গেলো সেটা বলার আর অপেক্ষা রাখে না। এই অসংগঠিত শ্রমিকও তাদের পরিবারের জন্য সরকার কি ব্যবস্থা নেয় আগামী দিনে সেটাই দেখার।

BIG UPDATE 28.04.2020

ভিড় এড়াতে “প্রচেষ্টা প্রকল্প”টি আপাতত স্থগিত থাকলেও, মুখ্যমন্ত্রী জানান এই প্রকল্পটি অবশই চালু থাকছে ,অনলাইনে যাতে ফর্ম জমা দেওয়া যায় তার জন্য সংশ্লিষ্ট দপ্তর ব্যবস্থা করছে। আবেদনকারীরা খুব শিগ্রই অনলাইনে তাদের ফর্ম জমা করতে পারবে।

UPDATE 03.05.2020

Authored By Kousik Mondal

Hi, I am Kousik Mondal from Kolkata, India. I am a professional career counselor for the past 5+ years. Love reading news and strongly believe only awareness can create a better future. And A blog scientist by the mind and a passionate blogger by ❤️heart ??

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button