চিনের উহান থেকেই গোটা বিশ্বে ছড়িয়েছে করোনা ভাইরাস! স্বীকার করল WHO

বিশ্ব স্বাস্থ সংগঠন শুক্রবার জানিয়েছে যে, চিনের (China) উহান (Wuhan) মার্কেট গত বছর করোনার সংক্রমণ ছড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যদিও সংগঠন জানায় যে, এই ব্যাপারে এখনো আরও বিস্তারে ব্যাখ্যা করতে হবে। করোনা ভাইরাসের শুরু চিনের উহান শহর থেকেই হয়। গত বছর নভেম্বর মাসে করোনা সংক্রমণের প্রথম মামলা চিনের মাংসের বাজারে পাওয়া .

চিনের আধিকারিকরা করোনা ভাইরাসের প্রসার রোখার জন্য জানুয়ারি মাসে বাজার বন্ধ করার সিদ্ধান্ত নেয়। এছাড়াও বন্যপ্রাণীর ব্যবসা এবং সেগুলো খাওয়া দাওয়া নিয়ে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করে। সংগঠন জানায়, এটা স্পষ্ট যে চিনের উহান থেকেই সংক্রমণ ছড়িয়েছে, কিন্তু কিভাবে ছড়িয়েছে সেটা এখনো পরিস্কার না।

WHO এর খাদ্য সুরক্ষা আর জ্যানেটিক ভাইরাস বিশেষজ্ঞ পিটার বেন জানায়, উহানের বাজারের আশেপাশে প্রথমে বেশ কিছু মামলা সামনে এসেছিল। উনি জানান, এটা স্পষ্ট না যে জীবিত প্রাণী না সংক্রমিত দোকানদাঁড় এই ভাইরাসকে বাজারে এনেছিল।

আমেরিকার বিদেশ মন্ত্রী মাইক পম্পিও বলেছিলেন যে, এটার পুরো প্রমাণ আছে যে করোনার সংক্রমণ উহানের ল্যাব থেকে ছড়িয়েছিল। যদিও জার্মানির গোয়েন্দা রিপোর্ট মাইক পম্পিওর এই কথাতে সন্দেহ ব্যাক্ত করেছে। করোনা কোন ল্যাব থেকে ছড়িয়েছে এটার কোন প্রমাণ নেই। উহানে বৈজ্ঞানিকরা জানিয়েছেন যে, এই ভাইরাস প্রাকৃতিক ভাবেই ছড়িয়েছে। যদিও পিটার বেন এই অভিযোগের কোন জবাব দেন নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button